ঢাকা, বৃহস্পতিবার, ২ মে, ২০২৪

‘লম্বা ইনিংস খেলা শুধু টেকনিক, স্কিল দিয়ে হয় না’

তামিম কি নিজেকে খানিক দুর্ভাগা ভাবছেন? দেশের এক নম্বর ওপেনার এমন ভাবতেই পারেন। রবিবার পঞ্চম ও শেষ দিন ক্যান্ডি টেস্টের শেষ ঘণ্টা বৃষ্টিতে ধুয়ে মুছে না নিলে হয়ত শতরানটা হয়েই যেত তার। তাই নিষ্ফলা ম্যাচের উভয় ইনিংসে শতরানের খুব কাছে গিয়েও তা ছুঁতে না পারার আফসোসটা হয়ত থেকেই গেছে তামিম ইকবালের।


কিন্তু কঠিন সত্য হলো, দেশসেরা ওপেনার প্রথম ইনিংসেই শতরান করার সুবর্ণ সুযোগ হাতছাড়া করেছেন। শতরান থেকে মাত্র ১০ রান দুরে দাঁড়িয়ে ফিল্ডার থাকার পরও প্রথম স্লিপের পাশ দিয়ে গলাতে গিয়ে ক্যাচ তুলে বিদায় নেন।


৬২ টেস্ট খেলার পরও ৯০’র ঘরে গিয়ে অনাবশ্যক ও উচ্চাবিলাশী শটে তার নিজের ক্যারিয়ারের একটি নিশ্চিত প্রায় শতক হয়েছে হাতছাড়া। অন্যদিকে তামিমের মত চিত্তাকর্ষক, বাহারি স্ট্রোক প্লে না করেও উইকেটে লম্বা সময় থেকে ডাবল সেঞ্চুরি করে নামের পাশে ২৪৪ রান যোগ করে মাঠ ছেড়েছেন লঙ্কান অধিনায়ক করুনারত্নে।


শুধু করুনারত্নের ওই দীর্ঘ ইনিংসই নয়। লঙ্কান এক নম্বর পেসার সুরঙ্গা লাকমালও ৩৪ বছর বয়সে লম্বা স্পেলে কী চমৎকার ছন্দে বোলিং করে সমীহ আদায় করে নিয়েছেন। তার চেয়ে বয়সে ৮-১০ বছরের ছোট তাসকিন, এবাদতরা যা পারেননি।


গত পাঁচ দিন ম্যাচ দেখা প্রায় সবার মত, ক্যান্ডি টেস্টে লড়াই হয়েছে প্রায় সেয়ানে সেয়ানে। তবে পরিষ্কার ধরা পড়েছে, বেশি সময় উইকেটে থাকা আর লম্বা স্পেলে বোলিং করার সামর্থ্য দুই’ই কম টাইগারদের। সেই লম্বা ইনিংস আর দীর্ঘ স্পেলে বোলিং- দুটোতেই ঘাটতি টাইগারদের।


জাতীয় দলের সাবেক অধিনায়ক ও এবারে শ্রীলঙ্কা সফরের দলনেতা খালেদ মাহমুদ সুজনও মানছেন, হ্যাঁ দীর্ঘ ইনিংস খেলা আর লম্বা স্পেলে বোলিং করার সামর্থ্যে এখনো ঘাটতি আছে।


সেটা কেন? জানতে চাইলে সুজনের উত্তর, ‘দেখেন আমার সোজা সাপটা কথা, লং ইনিংস খেলা আর লং স্পেলে বোলিং করা এগুলো হচ্ছে হ্যাবিট। এগুলো খেলে খেলে অভ্যাস করতে হয়। এটা শুধু অনুশীলন বা নেটে বেশি সময় ব্যাট করে কিংবা নেটে লম্বা সময় ধরে বল করলেই চলবে না। এ অভ্যাস তৈরি করতে হবে খেলে খেলে।’


সুজন এ অভ্যাস না হওয়ার পেছনে যুক্তি হিসেবে টেস্ট কম খেলা এবং দীর্ঘ সময়ের বিরতি দিয়ে টেস্ট খেলাকে দায়ী করেন। তার ব্যাখ্যা, ‘আমরা অনেক দিন পরপর টেস্ট ম্যাচ খেলি। এই যেমন, জিম্বাবুয়ের সাথে খেলার অনেক দিন পর আবার টেস্ট ম্যাচ খেলবো। বছরে কয়টা টেস্ট ম্যাচ খেলি?’


তবে টেস্ট খেলার সংখ্যা বাড়ানোর পাশাপাশি সুজন আরও একটি বিশেষ তাগিদ দিয়েছেন। তার সোজা কথা, ‘আমাদের জাতীয় দলের খেলোয়াড়দের ভাল উইকেটে দীর্ঘ পরিসরের ম্যাচ খেলার অভ্যাস বাড়াতেই হবে। কোন শর্টকার্ট রাস্তা নেই। যদিও ফার্স্ট ক্লাস ক্রিকেটের উইকেট আগের চেয়ে ভাল হয়েছে। তারপরও এনসিএল বিসিএলের উইকেট আরও ভাল করতে হবে এবং সে উইকেটে জাতীয় দলের ক্রিকেটারদের আরও অনেক বেশি করে ম্যাচ খেলতে হবে। তারা যত বেশি ম্যাচ খেলবে, তত বেশি অভিজ্ঞ হবে, সেটাই টেস্টে কাজে দিবে।’


সুজন যোগ করেন, লম্বা ইনিংস খেলা শুধু টেকনিক, স্কিল দিয়ে হয় না। একজনের খুব ভাল টেকনি আছে, স্কিল আছে সব শটস খেলার- তাই সে টেস্টে বিগ হান্ড্রেড বা ডাবল সেঞ্চুরি করবে- এমন নয়। এটা একটা অভ্যাসের ব্যাপার। মনোযোগ মনোসংযোগ ধরে রাখা, একশো’র পরও নিজের মনের ভিতরে চিন্তায় দু’শো করার কথা ভাবা- এগুলো খেলে খেলে এবং ওই অবস্থায় গিয়ে অভ্যাস করতে হবে। করুনারত্নে অনেক অভিজ্ঞ। দীর্ঘদিন যাবৎ খেলছে। এর আগেও লম্বা ইনিংস খেলার অভিজ্ঞতা আছে তার।’

ads

Our Facebook Page